All Tips And Tutorials

শনিবার, ৭ এপ্রিল, ২০১৮

পহেলা বৈশাকে ছেলেদের ত্বক ও চুলের যত্ন এবং রোদ থেকে ত্বক ও চুলকে বাঁচানোর উপায়।

0 comments



পয়লা বৈশাখের সারা দিনই ঘরের বাইরে থাকতে হবে। এ অবস্থায় ত্বক ও চুলের যত্নের দিকটি মাথায় রাখতে হবে। একদিকে প্রচণ্ড রোদ আর গরম, অন্যদিকে ধূলিময় বাতাস—সব মিলিয়ে আপনাকে ত্বক ও চুল নিয়ে সাবধান থাকতেই হবে।

বৈশাখের দিনে ত্বক ও চুলের যত্নের বিভিন্ন দিক নিয়ে আজকে আলোচনা করব।

ত্বকের যত্নঃ
পয়লা বৈশাখের উৎসবে যাওয়ার সময় ত্বকের যত্নের দিকটি গুরুত্বের সঙ্গে বিচার করতে হবে।




১. বাইরে বের হওয়ার আগে ত্বকে হারবাল ক্রিম দিয়ে ম্যাসাজ করে ভালোভাবে মুখ ধুয়ে ফেলা যেতে পারে। এতে অতিরিক্ত গরমেও ত্বক ভালো থাকবে।

২. সারা দিনে ত্বকের ধকল সামাল দেওয়ার জন্য আগের দিন পাওয়ার ফেসিয়াল করে নিতে পারেন। এতে ত্বকের গভীর থেকে ময়লা বের হয়ে আসবে আর ত্বকে উজ্জ্বলতা বাড়বে, এর সঙ্গে ত্বকও ভালো থাকবে।

৩. পয়লা বৈশাখের আগের রাতে ত্বকে মালটা অথবা কমলার রস দিয়ে ১০ থেকে ১৫ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলতে পারেন। এতে ত্বক যেমন সজীব থাকবে, তেমনি সারা দিন ঘরের বাইরে থাকার পরও ত্বক ভালো থাকবে।

এভাবে পয়লা বৈশাখে বাইরে বের হওয়ার আগে ত্বকের যত্ন নিতে পারেন। তবে বাইরে থেকে এসে অবশ্যই ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে হবে।

চুলের যত্নঃ
এখন চুলের জন্য আপনাকে বাড়তি যত্ন নিতেই হবে।




১. পয়লা বৈশাখের আগে চুল কিছুটা ছোট করে নিতে পারেন। এখন ছেলেদের স্পাইক হেয়ার কাটটা বেশি চলছে। এ সময় চুলে স্পা ট্রিটমেন্ট করাতে পারেন। এতে চুল ভালো থাকবে।

২. যেহেতু বাতাসে ধুলাবালি বেশি তাই বাইরে বের হওয়ার আগে চুলে অবশ্যই ভালো মানের শ্যাম্পু ব্যবহার করতে হবে।

৩. রাতে ফেরার পর আবার শ্যাম্পু করলে চুলে ময়লা থাকবে না। ফলে চুল ভালো থাকবে।

৪. যেহেতু সারা দিন ঘরের বাইরে থাকতে হবে, তাই রোদ আর ধুলাবালি যতটা সম্ভব এড়িয়ে চলা যায়, সেদিকে খেয়াল রাখতে হবে।

রোদে পুড়বে না ত্বক
সারাদিন বাইরে ঘুরে বাড়ি ফিরে ত্বকের যত্ন নেওয়া জরুরি। ছেলেদের বেলায়ও এ কথা সমান প্রযোজ্য। কারণ রোদে পোড়া ত্বক থেকে তৈরি হতে পারে আরও নানা সমস্যা। হলিফ্যামিলি হাসপাতালের চর্মরোগ বিশেষজ্ঞ আফজালুল করিম বলেন, ত্বকে সরাসরি রোদ পড়লে ত্বক প্রথমে কালচে হবে। এরপর ত্বক লালচে হয়ে যাবে। এবং চূড়ান্ত পর্যায়ে ত্বকে ফোসকা পড়বে। এর জন্য ত্বকে জ্বালাপোড়া করাসহ নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই অবশ্যই রোদে পোড়ার হাত থেকে ত্বককে বাচাতে হবে।

১. বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন ক্রিম লাগাতে হবে। এটি কেনার সময় এর গায়ে তাপমাত্রা উল্লেখ করা থাকে। আমাদের দেশের জন্য ৪৫ ডিগ্রি তাপমাত্রায় সহনীয় সানস্ক্রিন ক্রিম ব্যবহার করাই ভালো। এই ক্রিম মুখে লাগানোর পর মুখ ঘেমে গেলে যদি রুমাল দিয়ে ঘাম মোছা হয়, তাহলে তার সঙ্গে সঙ্গে এটিও মুছে যায়। তাই মুখ ধোয়া বা মোছার পর আবার সানস্ক্রিন ক্রিম লাগাতে হবে।

২. ছেলেমেয়ে উভয়ই একই ধরনের সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে পারেন। যাঁদের ত্বক একটু তৈলাক্ত তাঁরা তেলভাব ছাড়া সানস্ক্রিন ক্রিম কিনে নিতে পারেন।

৩. বাইরে বের হওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন লোশন ত্বকে লাগাতে হবে। সরাসরি না মেখে বরং এর সঙ্গে একটু পানি দিয়ে ত্বকে লাগালে ত্বক ভালো থাকবে।

৪. রোদ থেকে ঘরে আসার পর মুখে পরিমাণমতো টক দই লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। এরপর কুসুম গরম পানিতে তোয়ালে ডুবিয়ে নিয়ে সেই পানি চিপে ফেলে দিয়ে মুখে গরম ভাপটা লাগাতে হবে কিছুক্ষণ। এরপর মুখে লোশন বা ক্রিম লাগাতে হবে।

৫. এ ছাড়া তুলা বা নরম কাপড়ে শসার রস মেখে পাঁচ থেকে ১০ মিনিট ত্বকে ঘষে মুখ ধুয়ে ফেলুন।

৬. চন্দন পাউডার ও পানি মিশিয়ে মুখে মাখতে পারেন। এসব ছাড়াও ডাবের পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে পারেন, তাতেও ত্বকের বেশ উপকার হবে।

৭. সরাসরি রোদে চলাচল না করাই ভালো। প্রয়োজনে ছাতা ও সানগ্লাস ব্যবহার করুন। তাহলে এই প্রচণ্ড রোদেও আপনার ত্বক ভালো থাকবে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন