All Tips And Tutorials

বুধবার, ১৭ জানুয়ারী, ২০১৮

ফোনের লক ভুলে গেছেন..? ভুলে যাওয়া প্যাটার্ন, পাসওয়ার্ড, পিন লক আনলক করুন খুব সহজেই

0 comments

স্মার্টফোনে সাধারণত প্যাটার্ন লক পাসওয়ার্ড লক এবং পিন লক-এর সাহায্যেই ফোন লক করেন সকলে।

কিন্তু কোন কারণে সেট করা লকিং প্যাটার্ন কিংবা পাসওয়ার্ডটি ভুলে গেলেই কাজ হয়ে গেল। কারণ সে ক্ষেত্রে নিজের মোবাইল নিজেই আর ব্যবহার করতে পারবেন না আপনি। এমনটা ঘটলে কী করবেন? কী ভাবে আনলক করবেন নিজের মোবাইল?

জেনে নিন, সহজ কৌশল—

প্রায় সমস্ত স্মার্টফোনেই এই কৌশল কার্যকর হবে। তবে খেয়াল রাখবেন, এই প্রক্রিয়ায় মোবাইল আনলক করলে মোবাইলের ইন্টারনাল মেমরিতে সেভ করা সমস্ত ডেটা কিন্তু মুছে যাবে।

সুতরাং এই পদ্ধতি ব্যবহারের সময়ে যাবতীয় ছবি, ভিডিও ইত্যাদি এক্সটার্নাল মেমোরি কার্ডে সেভ করবেন। তা হলে আর ডেটা মুছে যাওয়ার সমস্যায় পড়তে হবে না।

সিম এবং মেমরি কার্ড অবশ্যই খুলে রাখবেন

১. ফোনের লক খুলতে না পারলে প্রথমেই ফোনটিকে সুইচ অফ করে দিন।

২. তার পর এক মিনিট অপেক্ষা করুন।

৩. এ বার ফোনের ভলিউম আপ (সাউন্ড বাড়ানোর) বাটন, পাওয়ার বাটন, এক সঙ্গে চেপে ধরুন। কিছু ক্ষণের মধ্যেই দেখবেন, আপনার মোবাইলের স্ক্রিনের আলো জ্বলে উঠেছে, আর স্ক্রিনে ভেসে উঠেছে No command লেখাসহ একটি ছবি। এবার পাওয়ার বাটন চাপুন দেখবেন স্ক্রিনে রিবুট ডেটা, ওয়াইপ ডেটা/ফ্যাক্টরি রিসেট, ইনস্টল আপডেট, পাওয়ার ডাউন ও অ্যাডভান্সড অপশনগুলি আসবে।

৪. এর মধ্যে ওয়াইপ ডেটা/ফ্যাক্টারি রিসেট অপশনটিকে সিলেক্ট করুন। সিলেক্ট করতে ভলিউম আপ বাটন ব্যবহার করবেন। উপরে নিচে কার্সার নিতে ভলিউম ডাউন বাটন ব্যবহার করবেন।

৫. এরপর ইয়েস, ডিলিট অল ডাটা সিলেক্ট করুন। সাথে সাথে ফোনটি রিসেট হতে শুরু করবে।

৬. রিসেট শেষ হলে আবার একই অপশণ দেখাবে। সেখান থেকে রিবুট ডেটা সিলেক্ট করে ফোনটি রিস্টার্ট দিন। দেখবেন, মোবাইল আনলক হয়ে গিয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন