All Tips And Tutorials

মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০১৭

ফরম্যাট করলেও মোবাইলের তথ্য আবার ফিরিএ নেওয়া যায়

0 comments

মোবাইল ফোন পুরোনো মোবাইল ফোন ও হার্ডডিস্ক ড্রাইভ বিক্রি করার আগে সেখান থেকে সব তথ্য পুরোপুরি মোছা হয়েছে কিনা তা নিশ্চিত হওয়া প্রয়োজন। অনেকেই পুরোনো ফোন বিক্রি বা কাউকে দেওয়ার আগে শুধু ‘ফরম্যাট’ করে দেন। কিন্তু শুধু ফরম্যাট করলেই তথ্য পুরোপুরি মোছে না। স্পর্শকাতর কোনো তথ্য অপরিচিত বা হ্যাকারদের হাতে যাওয়া ঠেকাতে পরিচিত কোনো সফটওয়্যার ব্যবহার করে তথ্য মুছে ফেলা উচিত। ভারতের তথ্য স্থানান্তর সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান স্টেলার ডাটা রিকোভারি প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য জানানো হয়।

স্টেলার কর্তৃপক্ষ জানিয়েছে, পুরোনো মোবাইল ফোন থেকে তথ্য উদ্ধার করা যায় অনেকেই তা জানেন না। তথ্য সুরক্ষায় শুধু ফরম্যাটিং যথেষ্ট নয়। শুধু ফরম্যাট দিয়ে পুরোনো মোবাইল ফোন বা হার্ডড্রাইভ কারো হাতে তুলে দেওয়া মানে ব্যক্তিগত স্পর্শকাতর তথ্য ঝুঁকিপূর্ণ করে তোলা।

ওই গবেষণার সময় অনলাইন প্ল্যাটফর্মে বিক্রি হওয়া বেশ কিছু পুরোনো হার্ড ডিস্ক ড্রাইভ কেনে প্রতিষ্ঠানটি। ওই নমুনা থেকে শতভাগ তথ্য উদ্ধার করা সম্ভব হয়েছে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। ওই ড্রাইভগুলো শুধু ফরম্যাট করা ছিল। কোনো সঠিক পদ্ধতিতে তথ্য মুছে ফেলা হয়নি। শুধু অনলাইনে সহজলভ্য এমন সফটওয়্যার ব্যবহার করেই কম সময়ে তথ্য পুনরুদ্ধার করা যায়।

এর আগে যুক্তরাজ্যের তথ্য-প্রযুক্তি বিশ্লেষক প্রতিষ্ঠান সেন্সপয়েন্টের বিশ্লেষকেরাও দাবি করেন, পুরোনো মোবাইল ফোন থেকে মুছে ফেলা গুরুত্বপূর্ণ তথ্য উদ্ধার করতে সক্ষম হয়েছেন তাঁরা। সাইবার দুর্বৃত্তরা এ ধরনের প্রযুক্তি ব্যবহার করে মোবাইলের সংরক্ষিত ইমেইল পাসওয়ার্ড, চিকিত্সা তথ্য, ব্যক্তিগত বার্তা, ব্রাউজিংয়ের নানা তথ্য সংগ্রহ করতে পারে। তাই পুরোনো মুঠোফোন বিক্রির আগে সতর্ক হওয়া প্রয়োজন।

সেন্সপয়েন্টের বিশ্লেষকেরা জানিয়েছেন, এনক্রিপশন করা ডাটা ফ্যাক্টরি রিসেট দিলে উদ্ধার করা কষ্টকর। আইফোনের ক্ষেত্রে ফ্যাক্টরি রিসেট দিলে তথ্য উদ্ধার করা কঠিন হলেও অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে খুব বেশি কঠিন নয়। তাই ফোন বিক্রির পরিকল্পনা থাকলে একাধিকবার ফ্যাক্টরি রিসেট করুন এবং তারপর তা বিক্রি করুন। 

তথ্যসূত্র: আইএএনএস।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন